Home » সামাজিক পরিবর্তনের কারণ সমূহ আলোচনা কর

সামাজিক পরিবর্তনের কারণ সমূহ আলোচনা কর

by Rezaul Karim
সামাজিক পরিবর্তনের কারণ সমূহ

সামাজিক পরিবর্তনের কারণ সমূহ

আদিম যুগ থেকে শুরু করে আজকের সমাজতন্ত্র পর্যন্ত নানা পরিবর্তনের মধ্য দিয়ে সমাজ বিকাশ লাভ করেছে। সাধারণত আমাদের মনে প্রশ্ন জাগে, সমাজের এ রূপান্তর হয়েছে কিরূপে? অর্থনীতিবিদগণ হয়ত অর্থনৈতিক কারণ, মনোবিজ্ঞানিগণ হয়ত মনস্তাত্ত্বিক কারণ, আবার রাষ্ট্রবিজ্ঞানিগণ হয়ত রাজনৈতিক কারণের উপর বিশেষভাবে জোর দিয়ে সামাজিক পরিবর্তনের কারণ নির্ণয় করতে চেয়েছেন। কিন্তু প্রকৃতপক্ষে সামাজিক পরিবর্তন কোন এক বিশেষ পথ দিয়ে এগিয়ে যাচ্ছে না।

সেজন্য একই সমাজে একই সময়ে বিভিন্ন বিষয় বা উপাদান পরিবর্তনের পিছনে ক্রিয়াশীল থাকতে দেখা যাচ্ছে। কোন সময় একটি বিশেষ কারণ প্রত্যক্ষ হয় বলে তাকেই চরম মূল্য দিয়ে সমস্ত পরিবর্তনের কারণ বিবেচনা করা হয়; যেমন- কার্ল মার্কস অর্থনৈতিক বিষয়কেই সামাজিক পরিবর্তনের কারণ বলে ধরেছেন। তেমনি ম্যাক্স ওয়েবার সাংস্কৃতিক বিষয়কে সামাজিক পরিবর্তনের কারণ বলে বিবেচনা করেছেন। অর্থনৈতিক ব্যবস্থার নির্ধারণী শক্তি, মনস্তাত্ত্বিক প্রভাব ও এমন পর্যায়ের অপরাপর বিষয়ের প্রবক্তাগণ পরিবর্তনের একটি সাধারণ মূল কারণের উপর বিশেষ গুরুত্ব আরোপকে ইতিহাসের নিরিখে আক্রান্ত হিসেবে টিকিয়ে রাখা যায় না। কারণ সমাজে ও কৃষ্টিতে পরিবর্তনের সূচনাকারী সব কারণ একটি উপাদানে অন্তর্ভুক্ত থাকতে পারে না। আজও দেখা যায় যে, সামাজিক মানুষ আপন ধারায় ক্রমবিকাশ ভাগ্যের লিখন, বর্ণ বা গোত্রগত উত্তরাধিকার রহস্যপূর্ণ বিষয়গুলোর উপর বিশেষ গুরুত্ব আরোপ করে থাকে।

সামাজিক পরিবর্তন কাকে বলে | সামাজিক পরিবর্তন কি

বিভিন্ন সমাজবিজ্ঞানীও সামাজিক পরিবর্তনের প্রধান প্রধান কারণ নির্ণয় করার চেষ্টা করেছেন। মার্কিন সমাজবিজ্ঞানী রবার্ট বিয়ারস্টেড এর ‘Social order: An Introduction to Sociology‘ গ্রন্থে যেসব সামাজিক পরিবর্তনের কারণ সমূহ উল্লেখ করা হয়েছে সেগুলো হলো-

১. ভৌগোলিক কারণ,

৩. জনসংখ্যা,

৫. যান্ত্রিকতা,

৭. মহৎ ব্যক্তির ভূমিকা।

২. জৈবিক কারণ,

৪. রাজনৈতিক ও সামাজিক কারণ,

৬. অর্থনৈতিক কারণ ও

নিম্নে এ কারণসমূহের আরো স্পষ্ট আলোচনা থেকে বুঝতে পারব যে, সামাজিক পরিবর্তন একক হলেও অপরাপর কারণসমূহ থেকে সম্পূর্ণ বিচ্ছিন্নভাবে বিবেচনা করা যায় না।

১. ভৌগোলিক কারণ: ভৌগোলিক পরিবেশের প্রভাব মানবজীবনের অত্যন্ত গুরুত্বপূর্ণ দিক নির্ণয় করে। কারণ ভৌগোলিক ব্যবধানে মানুষের জীবনযাত্রা বিভিন্ন ধরনের হয়ে থাকে।

২. জৈবিক কারণ: বর্ণ বা গোত্রগত উত্তরাধিকার বা বংশের প্রভাবকেও সমাজে সভ্যতার বিকাশের কারণ বলে মেনে নেওয়া চলে।

৩. জনসংখ্যা: জনসংখ্যার গড়ন ও এর অন্তর্ভুক্ত বিষয়াবলির পরিবর্তন পারিবারিক জীবন, দলীয় জীবন, সমাজজীবন, জাতীয় জীবন এবং আন্তর্জাতিক জীবনে বহুবিধ পরিবর্তনের সূচনা করে।

৪. রাজনৈতিক ও সামাজিক কারণ: সমাজ তথা দলীয় মনোভাবকে বাস্তবায়নের ক্ষেত্রে রাজনৈতিক ও সামাজিক কারণ পরিবর্তনে বিশেষ গুরুত্ব রয়েছে।

৫. যান্ত্রিকতা: সমাজে বহুবিধ পরিবর্তন ও দ্রুত পরিবর্তন সাধনে শিল্পায়ন এবং শহরায়নের বিকাশ একটি গুরুত্বপূর্ণ দিক।

সামাজিক পরিবর্তনের বৈশিষ্ট্য সমূহ কি কি?

৬. অর্থনৈতিক কারণ: অর্থনীতি হচ্ছে সমাজব্যবস্থার মূল কাঠামো যার উপর নির্ভর করে গড়ে উঠে অন্যান্য কাঠামো অর্থাৎ ধর্ম ব্যবস্থা, রাজনৈতিক ব্যবস্থা, সংস্কৃতি প্রভৃতি। উৎপাদন, বণ্টন ও বিভিন্ন শ্রেণী, দল, প্রথা-প্রতিষ্ঠান ও মানবীয় সম্বন্ধে পরিবর্তনের সূচনা ঘটে।

৭. মহৎ ব্যক্তির ভূমিকা: সমাজে মহৎ ও গুণী ব্যক্তির প্রভাব বিশেষভাবে ক্রিয়াশীলতার দরুন সমাজে প্রতিষ্ঠিত প্রথা, আচার-অনুষ্ঠান ও কুসংস্কারের পরিবর্তন হয়ে থাকে।

আশাকরি, উপরের লেখা থেকে সামাজিক পরিবর্তনের কারণ সমূহ সম্পর্কে স্পষ্ট ধারণা লাভ করতে পেরেছেন।

Related Posts

1 comment

Comments are closed.