Home » সামাজিক পরিবর্তনে গণমাধ্যমের ভূমিকা তুলে ধর

সামাজিক পরিবর্তনে গণমাধ্যমের ভূমিকা তুলে ধর

by Rezaul Karim
সামাজিক পরিবর্তনে গণমাধ্যমের ভূমিকা

গণমাধ্যমের ভূমিকা

নিম্নে সামাজিক পরিবর্তনে তথা আর্থসামাজিক প্রেক্ষাপটে গণমাধ্যমের ভূমিকা কতটুকু তা পর্যালোচনা করা হলো-

১. গণমাধ্যম হিসেবে সংবাদপত্র ও ম্যাগাজিন

বিগত কয়েক শতাব্দী ধরে সংবাদপত্র একটি শক্তিশালী গণমাধ্যম হিসেবে কাজ করছে। সংবাদপত্রের মাধ্যমে আমরা যে কোন বিষয়ের উপর তথ্যের একটি লিখিত বিবরণ পাই। এরূপ তথ্যকে বার বার পর্যালোচনা করা যায় এবং অন্যের কাছে সহজেই প্রচার করা যায়। রাজনৈতিক নেতৃবৃন্দ ও তাদের নীতিমালার প্রতি মনোভাব থেকে শুরু করে সামাজিক জীবনের ছোট বড় নানা বিষয়ের মনোভাব ও মতামত সংবাদপত্রের মাধ্যমে গড়ে উঠে। সংবাদপত্রের ন্যায় সাপ্তাহিক, পাক্ষিক, মাসিক প্রভৃতি ম্যাগাজিন পাঠকবর্গের কাছে বিভিন্ন ধরনের সংবাদ পরিবেশন করে থাকে। এসব সংবাদের ভিত্তিতে পাঠকবর্গের মতামতের গঠন ও পরিবর্তন হয়ে থাকে।

২. গণমাধ্যম হিসেবে বেতার

সমাজ তথা সমাজকাঠামোর সামগ্রিক দিককে প্রভাবিত করার ক্ষেত্রে গণমাধ্যম হিসেবে বেতারের ভূমিকা অত্যন্ত তাৎপর্যপূর্ণ। শিক্ষিত ও অশিক্ষিত সকল জনগোষ্ঠীর কাছে বেতার দূরদূরান্তের খবর পৌছিয়ে দেয়। বেতারে প্রচারিত নাটক, আলোচনা, সংবাদ, বক্তৃতা প্রভৃতি দ্বারা পাঠকবর্গ সহজেই প্রভাবিত হতে পারে। বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ এবং যুদ্ধের কারণে যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হলেও বেতার সংবাদ বিচ্ছিন্ন জনগোষ্ঠীর মধ্যে সংযোগ ঘটাতে পারে। এ প্রসঙ্গে উল্লেখ করা প্রয়োজন যে, বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের সময় বাংলাদেশ বেতার স্বাধীনতার পক্ষে মতামত গঠনে ও উঁচু মনোবল সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। বেতার যন্ত্রের মাধ্যমে দেশের আর্থসামাজিক অবস্থার বিভিন্ন দিক জনগণের কাছে উপস্থাপন করে তাদের মতামত ও চিন্তাচেতনাকে প্রভাবিত করা যায়।

৩. গণমাধ্যম হিসেবে টেলিভিশন

একটি আধুনিক ও উন্নততম গণমাধ্যম হলো ৭ টেলিভিশন। শ্রবণ ও দর্শন একই সাথে হয় বলে ফলপ্রসূতার দিক থেকে এ মাধ্যমের স্থান অনেক ঊর্ধ্বে। বর্তমানে শিশু থেকে বৃদ্ধ পর্যন্ত সকলের নিকট টেলিভিশন একটি আনন্দদায়ক মাধ্যম। যুদ্ধ, প্রাকৃতিক দুর্যোগ, জনসভা সংক্রান্ত সংবাদ টেলিভিশনের মাধ্যমে অত্যন্ত প্রাণবন্তভাবে উপস্থাপন করা যায়। তাই জনগণের মনোভাব ও মতামত গঠনে তথা দৃষ্টিভঙ্গির পরিবর্তনে এ গণমাধ্যম অত্যন্ত শক্তিশালী এবং তাৎপর্যপূর্ণ।

৪. গণমাধ্যম হিসেবে চলচ্চিত্র

গণমাধ্যম হিসেবে চলচ্চিত্রকে বিনোদন মাধ্যম হিসেবে অভিহিত করা হলেও সমাজজীবনের বিভিন্ন বিষয়ের সংস্কারের উদ্দেশ্যে ছবি নির্মাতাগণ যদি চমৎকার কাহিনী অবলম্বনে ছবি নির্মাণ করে তাহলে জনগণ একদিকে যেমন তা দেখে আনন্দ উপভোগ করবে অন্যদিকে কোন একটি বিষয়ে ঐকমত্যে পৌঁছতে সক্ষম হবে। বস্তুত এর সাহায্যে যে প্রচার কার্য চালানো হচ্ছে এবং বিভিন্ন শিক্ষণীয় বিষয় জনসাধারণের সামনে তুলে ধরা হচ্ছে তা জনগণকে রাষ্ট্রীয় সমস্যা সম্বন্ধে সচেতন করে তোলে।

৫. গণমাধ্যম হিসেবে প্রকাশনা সংস্থা

প্রকাশনা সংস্থাগুলো বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্যকে আরো হৃদয়স্পর্শী করে উপস্থাপন করে মানুষের চিন্তাচেতনা, মনমানসিকতা, রুচিবোধ তথা সমাজ পরিবর্তনে কার্যকরী ভূমিকা রাখে। লেখকের লেখনীতে ফুটে উঠে সমাজজীবনের বাস্তব চিত্র: বিভিন্ন সমস্যা জনসাধারণের সামনে স্পষ্ট হয়ে ধরা পড়ে। সুতরাং গণমাধ্যম হিসেবে প্রকাশনা সংস্থাগুলোর গুরুত্ব অপরিসীম।

৬. গণমাধ্যম হিসেবে সভাসমিতি

সভাসমিতিতে এবং সিম্পোজিয়ামে বক্তাগণ যে বক্তব্য উপস্থাপন করেন তার দ্বারাও জনসাধারণ প্রভাবিত হয়।

৭. গণমাধ্যম হিসেবে আইনসভা

আইন পরিষদে জনপ্রতিনিধিগণ যে আলোচনা করেন, সব শ্রেণির স্বার্থ সম্পর্কিত যে সমাধান আনয়ন করেন তার দ্বারা জনসাধারণ প্রভাবিত হয় এবং তাদেরকে রাজনৈতিক চেতনায় উদ্বুদ্ধ করতে সাহায্য করে।

৮. গণমাধ্যম হিসেবে ইন্টারনেট

আকাশ সংস্কৃতির এ যুগে বিজ্ঞানের এক অনন্য এবং বিস্ময়কর নিদর্শন হলো ইন্টারনেট। এটি কম্পিউটার বাহিত এমন একটি যোগাযোগ ব্যবস্থা যার মাধ্যমে বিশ্বের দেশগুলো পরস্পরের সান্নিধ্যে আসছে। এর সাহায্যে বিশ্বের সর্বত্র সংবাদ আদানপ্রদানের ফলশ্রুতি হিসেবে শিক্ষা, স্বাস্থ্য, অর্থনীতি, রাজনীতি, বিনোদন, বিপণন ইত্যাদি ক্ষেত্রে এর প্রয়োগ সুস্পষ্ট।

৯. গণমাধ্যম হিসেবে ধর্মীয় ও অন্যান্য সামাজিক প্রতিষ্ঠান

ধর্মীয় ও অন্যান্য সামাজিক প্রতিষ্ঠানাদি থেকে যে বক্তৃতা-বিবৃতি প্রদান করা হয় তা থেকে জনসাধারণ প্রভাবিত হয় এবং তারা সংগঠিত হয়ে সমাজ পরিবর্তনে ভূমিকা পালন করে থাকে।

১০. গণমাধ্যম হিসেবে রাজনৈতিক দল

দৈনন্দিন শাসন ব্যাপারে এবং জাতীয় জীবনের সমস্যা সম্বন্ধে রাজনৈতিক দলগুলোই সংঘবদ্ধ প্রচারকার্য চালিয়ে জনগণকে সচেতন করে তোলে।

পরিশেষে আমরা বলতে পারি যে, Mass Media বা গণমাধ্যম হলো এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে Information, News এবং Conceptগুলোকে জনসাধারণের উদ্দেশ্যে ব্যক্ত করা হয় এবং উপর্যুক্ত গণমাধ্যমগুলোর সুস্পষ্ট প্রভাবেই সমাজজীবনে কাঙ্ক্ষিত পরিবর্তন ও পরিবর্ধন সাধিত হয়। বস্তুত আধুনিক বিশ্বায়ন প্রক্রিয়ায় গণমাধ্যম এক তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

আমরা সমাজ পরিবর্তনে গণমাধ্যমের ভূমিকা সম্পর্কে জানলাম। বিষয়টি তথ্যবহুল মনে হলে বন্ধুদের সাথে শেয়ার করবেন। ধন্যবাদ।

Related Posts

1 comment

প্রথা কি বা কাকে বলে? December 14, 2023 - 12:22 pm

[…] আরও পড়ুন:   সামাজিক পরিবর্তনে গণমাধ্যমের ভূমিকা … […]

Comments are closed.