Home » সামাজিক পরিবর্তন কাকে বলে | সামাজিক পরিবর্তন কি

সামাজিক পরিবর্তন কাকে বলে | সামাজিক পরিবর্তন কি

by Rezaul Karim
সামাজিক পরিবর্তন কাকে বলে, সামাজিক পরিবর্তন কি,

সামাজিক পরিবর্তন কি বা কাকে বলে?

সামাজিক পরিবর্তন বলতে আমরা বুঝে থাকি সামাজিক কাঠামোর পুনর্গঠন বা রূপান্তর। পরিবর্তন শব্দটি উৎপত্তিমূলক নয়- এটি হচ্ছে রূপান্তরমূলক। একটি বিশেষ সামাজিক রূপ থেকে অন্য রূপ ধারণ করাকেই সামাজিক পরিবর্তন বলে। এ রূপান্তর কখনো স্থায়ী আবার কখনো অস্থায়ী হয়ে থাকে। কখনো বাহ্যিক বা বস্তুগত আবার কখনো অভ্যন্তরীণ বা অবস্তুগত হিসেবে ব্যবহৃত হয়ে থাকে।

সমাজবিজ্ঞানিগণ পরিবর্তনকে, বিভিন্নভাবে বিশ্লেষণ করেছেন। সাধারণত সামাজিক পরিবর্তনের অর্থ বুঝায় সংশোধনমূলক বিষয়কে, যা সামাজিক জীবনপ্রণালীতে ঘটমান হয়ে রয়েছে; যেমন- সমাজবিজ্ঞানী জিলানী বলেন, “সামাজিক পরিবর্তনের অর্থ হচ্ছে প্রকান্তরে যা গ্রহণীয়। সমাজের মাঝে তা বিদ্যমান ভৌগোলিক কারণে, সংস্কৃতির উপকরণে, মানুষের আদর্শের ভেদাভেদ অথবা অন্ধবিশ্বাসের তাগিদে, সংযোজনের ফলে বা আবিষ্কারের দ্বারা বা কোন দলের দ্বারা হয়ে থাকে। “২ এ সংজ্ঞা থেকে আমরা দেখতে পাই যে, সমাজ দেহের বিশেষ রূপান্তরকেই পরিবর্তন হিসেবে মনে করা হয়েছে।

কৃষিভিত্তিক সমাজ ও বৈশিষ্ট্য

সামাজিক পরিবর্তনের সংজ্ঞা

রবার্টসন (Robertson) বলেন, “Social change is the alteration in patterns of social structure, social institutions and social behaviour over time.” অর্থাৎ, তাঁর সংজ্ঞা অনুযায়ী বিভিন্ন সময়ে সামাজিক কাঠামো, সামাজিক প্রতিষ্ঠান এবং সামাজিক আচরণের মধ্যে যে পরিবর্তন সংঘটিত হয় তাই সামাজিক পরিবর্তন।

স্যামুয়েল কোনিগ (Samuel Koenig) তাঁর ‘Sociology’ গ্রন্থে উল্লেখ করেন, “Social change refers to the modifications which occur in the life patterns of people.” অর্থাৎ, মানুষের জীবনধারার পরিবর্তনকেই সামাজিক পরিবর্তন্ হিসেবে অভিহিত করা যায়।

আরো স্পষ্টভাবে বিশ্লেষণ করে দেখলে আমরা বলতে পারি যে, সমাজের বিশেষ রূপ দেওয়াকে পরিবর্তন বলা যায়। কিন্তু যে রূপান্তরের দ্বারা সমাজব্যবস্থার বিশেষ – ক্রিয়ার ব্যবধান ঘটাতে পারে না সে রূপান্তরকে পরিবর্তন বলতে পারি না। কারণ আমরা জানি যে, পরিবর্তন হচ্ছে পুনর্গঠনমূলক। উদাহরণস্বরূপ আমরা সমাজবিজ্ঞানী জিন্সবার্গের কথা মনে করতে পারি।

মরিস জিন্সবার্গ (Morris Ginsberg) তাঁর ‘Essays in Sociology’ গ্রন্থে বলেন, “By social change I understand a change in social structure e.g. the size of the society, the composition or balance of its parts or the type of its organizations.” অর্থাৎ, বস্তুত সামাজিক পরিবর্তন্ দ্বারা তিনি সমাজকাঠামোতে পরিবর্তনকে বুঝিয়েছেন। অর্থাৎ তিনি সমাজের আকার, এর অংশের গঠনের বা ভারসাম্যের বা সাংগঠনিক ধরনের পরিবর্তনকে সামাজিক পরিবর্তন্ হিসেবে আখ্যায়িত করেছেন।

পশুপালন সমাজ কাকে বলে ও বৈশিষ্ট্য

কিংসলে ডেভিস (Kingsley Davis) এর মতে, “সামাজিক পরিবর্তন হচ্ছে সামাজিক সংগঠনের মধ্যকার পরিবর্তন।”

উপরিউক্ত সংজ্ঞা ও বিশ্লেষণ দ্বারা আমরা জানতে পেরেছি যে, সমাজকাঠামোর পরিবর্তন হচ্ছে সামাজিক পরিবর্তন। তবে সমাজের সম্পূর্ণ কাঠামোর বা পদ্ধতির পরিবর্তন না হয়ে কাঠামোর বিশেষ অংশ পরিবর্তন হতে পারে। এক্ষেত্রে আমরা আংশিক পরিবর্তন বলতে পারি। আবার সমাজের সকল পদ্ধতির আমূল পরিবর্তনও ঘটতে পারে। অনেক ক্ষেত্রে দেখা গেছে যে, আংশিক পরিবর্তনের ফলে সমাজকাঠামোর পরিবর্তন ঘটে না।

Related Posts

2 comments

সামাজিক পরিবর্তনের বৈশিষ্ট্য সমূহ কি কি? February 7, 2024 - 8:32 am

[…] সামাজিক পরিবর্তন কাকে বলে | সামাজিক পর… […]

সামাজিক পরিবর্তনের কারণ সমূহ আলোচনা কর February 7, 2024 - 8:43 am

[…] সামাজিক পরিবর্তন কাকে বলে | সামাজিক পর… […]

Comments are closed.