Home » সুযোগ ব্যয় কি | সুযোগ ব্যয় কাকে বলে – চিত্রসহ ব্যাখ্যা

সুযোগ ব্যয় কি | সুযোগ ব্যয় কাকে বলে – চিত্রসহ ব্যাখ্যা

by Rezaul Karim
সুযোগ ব্যয় কি, সুযোগ ব্যয় কাকে বলে,

সুযোগ ব্যয়

মানুষ যা পছন্দ করে তার সবকিছুই এক সঙ্গে পায় না। তার একাধিক পছন্দের মধ্যে একটি পেতে হলে অপরটি ছাড় দিতে হয়। এক্ষেত্রে একটি দ্রব্য পাওয়ার জন্য অপর দ্রব্যের যে পরিমাণ ছেড়ে দিতে হয় সেই পরিমাণকে প্রাপ্ত দ্রব্যের সুযোগ ব্যয় বলে। অর্থনীতিতে বহুল ব্যবহৃত একটি ধারণা ‘সুযোগ ব্যয়’। মনে কর তুমি একজন শিক্ষার্থী। তুমি কি প্রতিদিন সব কাজ করতে পারবে? যেমন তুমি একই সঙ্গে কলেজে ক্লাস করতে এবং মাঠে ফুটবল খেলা করতে পারবে না। তুমি যদি একটি কাজ করতে চাও তবে অবশ্যই ওই সময়ে অন্য কাজটি করা সম্ভব হবে না। সংক্ষেপে বলা যায়, কোনো একটি জিনিস পাওয়ার জন্য অন্যটিকে ত্যাগ করতে হয়- এ ত্যাগকৃত পরিমাণই হলো প্রাপ্ত দ্রব্যটির ‘সুযোগ ব্যয়’।

উৎপাদন সম্ভাবনা রেখা কাকে বলে | উৎপাদন সম্ভাবনা রেখা অঙ্কন কর

অধ্যাপক ফ্রেডারিক বেনহান বলেন, “কোনো জিনিসের সুযোগ ব্যয় হলো পরবর্তী সর্বোত্তম বিকল্প দ্রব্যটির উৎপাদন পরিহারের ব্যয়।” সাধারণত নানারকম সুযোগ ব্যয়ের মধ্যে সর্বোচ্চ সুযোগ ব্যয়টিকেই অর্থনীতিতে সুযোগ ব্যয় হিসেবে গ্রহণ করা হয়।

সুযোগ ব্যয় রেখা

চিত্রে ভূমি অক্ষে X দ্রব্য এবং লম্ব অক্ষে Y দ্রব্য উৎপাদনের পরিমাণ নির্দেশ করা হয়েছে। বিবেচ্য সম্পদ শুধু X দ্রব্য উৎপাদনে নিয়োগ করলে OB পরিমাণ উৎপাদন করা সম্ভব এবং Y দ্রব্য উৎপাদনের নিয়োগ করলে OA পরিমাণ উৎপাদন করতে পারে। A ও B বিন্দু সংযোগকারী AB রেখা হলো উৎপাদন সম্ভাবনা রেখা। চিত্রে দেখা যায়, AB রেখায় AB বিন্দু থেকে K বিন্দুর দিকে অগ্রসর হলে X দ্রব্যের উৎপাদন বাড়ে; কিন্তু Y দ্রব্যের উৎপাদন ছাড় দিতে হয়। আবার K বিন্দু থেকে Q বিন্দুর দিকে অগ্রসর হলে X দ্রব্যের উৎপাদন আরও বাড়ে। যার কারণে Y দ্রব্যের উৎপাদন আরও ছাড় দিতে হয়। এক্ষেত্রে X দ্রব্য LQ পরিমাণ বৃদ্ধি করতে Y দ্রব্য KL. পরিমাণ ছাড় দিতে হয়। এখানে এ উৎপাদিত LQ পরিমাণ X দ্রব্যের সুযোগ ব্যয় হলে KL পরিমাণ Y দ্রব্য। এভাবে উৎপাদন সম্ভাবনা রেখার সাহায্য সুযোগ ব্যয় ধারণা ব্যাখ্যা করা যায়।

দুষ্প্রাপ্যতা ও নির্বাচন কি | দুষ্প্রাপ্যতা ও নির্বাচন বলতে কি বুঝায়

Related Posts