Home » সূর্যের আলোর ১০ উপকারিতা – আছে আয়ু বৃদ্ধিও

সূর্যের আলোর ১০ উপকারিতা – আছে আয়ু বৃদ্ধিও

by Rezaul Karim
সূর্যের আলোর উপকারিতা, সূর্যের আলোর ছবি, সূর্যের আলোর পিক;

সূর্যের আলোর উপকারিতা – আমরা প্রায়ই অত্যধিক রোদের ক্ষতির কথা শুনি। যদিও এটা সত্য যে রোদে পোড়া এবং ত্বকের ক্যান্সার খুবই বাস্তব হুমকি এবং এসপিএফ অপরিহার্য, তথাপি সূর্যের আলোর ইতিবাচক প্রভাবও রয়েছে। সূর্য তার সম্ভাব্য ক্ষতির চেয়ে আপনার শরীরের জন্য অনেক বেশি উপকার করতে পারে — পর্যাপ্ত সূর্যের আলো আপনার মন, হাড় এবং আরও অনেক কিছুর জন্য বিস্ময়কর কাজ করতে পারে। আপনি যখন আপনার ত্বককে সূর্যের রশ্মির স্বাস্থ্যকর মাত্রায় অ্যাক্সেস দেন, তখন আপনি অবিলম্বে কিছু বাস্তব সুবিধা অনুভব করতে পারেন। সূর্য আপনার মানসিক এবং শারীরিক স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে এরকম ১০টি উপায় সম্পর্কে এই আর্টিকেলে আলোচনা করা হয়েছে।

আরও পড়ুন:

শরীর সুস্থ রাখার উপায় দোয়া রুটিন খাবার ব্যায়াম ও অন্যান্য

কোলেস্টেরল যুক্ত খাবার তালিকা ও কোলেস্টেরল কমানোর উপায়

 

১. আপনার ঘুমের উন্নতি ঘটায়

সূর্যের আলো আপনার শরীরে মেলাটোনিন নামে একটি হরমোন তৈরি করে যা আপনাকে ঘুমাতে সাহায্য করার জন্য গুরুত্বপূর্ণ। যেহেতু অন্ধকার হলে আপনার শরীর এটি তৈরি করতে শুরু করে, আপনি সাধারণত সূর্য ডোবার চার ঘন্টা পরে ঘুমাতে শুরু করেন, যা গ্রীষ্মের পরে আমাদের শরীর স্বাভাবিকভাবে জেগে থাকার একটি কারণ।

২. ভিটামিন ডি বৃদ্ধি

ভিটামিন ডি শরীরে কিছু গুরুত্বপূর্ণ কাজ করে। এটি প্রদাহ কমায় এবং কোষের বৃদ্ধিকে নিয়ন্ত্রণ করে। এটি একা খাদ্য উৎস থেকে পর্যাপ্ত পরিমাণ পাওয়াও খুব কঠিন। সূর্য হল ভিটামিন ডি-এর সর্বোত্তম প্রাকৃতিক উৎস। এই প্রয়োজনীয় ভিটামিন শোষণ করার জন্য বাইরে যান এবং আপনার বাহু এবং মুখের উপর সরাসরি রোদে নিজেকে উন্মুক্ত করুন। আপনি যদি ১৫ মিনিটের বেশি বাইরে থাকেন তবে কেবল সানস্ক্রিন ব্যবহার করতে ভুলবেন না।

৩. স্ট্রেস কমায়

সূর্যের আলোর বড় একটি উপকারিতা হলো এটি স্ট্রেস কমাতে সাহায্য করে। কারণ এর মধ্যে থাকা মেলাটোনিন স্ট্রেস রিঅ্যাকটিভিটিও কম করে এবং বাইরে থাকা আপনার শরীরকে স্বাভাবিকভাবে মেলাটোনিন নিয়ন্ত্রণ করতে সাহায্য করবে, যা আপনার স্ট্রেস লেভেল কমাতে সাহায্য করতে পারে। অতিরিক্তভাবে, যেহেতু আপনি যখন বাইরে থাকেন তখন আপনি প্রায়শই সক্রিয় কিছু করেন (হাঁটা, খেলা ইত্যাদি), সেই অতিরিক্ত ব্যায়াম মানসিক চাপ কমাতেও সাহায্য করে।

৪. মেজাজ ঠিক রাখতে সাহায্য করে

সূর্যের আলো আপনার মেজাজ ঠিক রাখতেও সাহায্য করে থাকে। দেখা যাচ্ছে যে “রৌদ্রোজ্জ্বল স্বভাব” কেবলমাত্র একটি অভিব্যক্তির চেয়েও বেশি কিছু: BYU-এর গবেষকরা অল্প সূর্যের সংস্পর্শে থাকা ঋতুতে মানুষের মধ্যে আরও মানসিক স্বাস্থ্যের সমস্যা খুঁজে পেয়েছেন। বিপরীতে, প্রচুর সূর্যালোকের দিনগুলি ভাল মানসিক স্বাস্থ্যের সাথে যুক্ত ছিল – আসলে, বৃষ্টিপাত, তাপমাত্রা বা অন্য কোনও পরিবেশগত কারণের চেয়ে রোদের প্রাপ্যতা মেজাজের উপর বেশি প্রভাব ফেলে। কিছুটা রোদ পাওয়া আপনার সেরোটোনিন বাড়ায় এবং আপনাকে সিজনাল অ্যাফেক্টিভ ডিসঅর্ডার (এসএডি) থেকে রক্ষা করতে সাহায্য করে এবং সূর্যের এক্সপোজার উদ্বেগ এবং বিষণ্নতায় আক্রান্ত ব্যক্তিদেরও সাহায্য করতে পারে, বিশেষ করে অন্যান্য চিকিত্সার সাথে একত্রে।

৫. মজবুত হাড় গঠন

মনে রাখবেন কিভাবে আমরা ভিটামিন ডি আপনার শরীরের জন্য কিছু গুরুত্বপূর্ণ জিনিস উল্লেখ করেছি? কম ভিটামিন ডি অস্টিওপোরোসিস এবং রিকেটের মতো রোগের অন্যতম কারণ এবং ভিটামিন ডি এর সবচেয়ে নির্দিষ্ট সুবিধাগুলির মধ্যে একটি হল এটি শক্তিশালী হাড় এবং দাঁত গঠনে সাহায্য করে। ক্যালসিয়াম! আপনার কতটা ভিটামিন ডি দরকার? প্রাপ্তবয়স্কদের জন্য, প্রতিদিন ৪,০০০ আন্তর্জাতিক ইউনিট (বা IU) খাওয়ার পরামর্শ দেওয়া হয়। যদিও ক্যালসিয়াম গ্রহণ হাড়ের স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, পর্যাপ্ত রোদ পাওয়া আপনার শরীরকে ক্যালসিয়াম শোষণ করতে সহায়তা করে।

আরও পড়তে পারেন:

সবচেয়ে বেশী উপকারী ব্যায়াম – কমাতে পারে শরীরের অর্ধেক রোগ

হার্টের ব্লক দূর করার ১০টি ব্যায়াম

১০টি হাটুর ব্যাথা সারানোর ব্যায়াম

 

৬. রক্তচাপ কমাতে সাহায্য করে

এটি অবিশ্বাস্য মনে হলেও সূর্যের আলো আপনার রক্তচাপ কমাতে সাহায্য করে। যখন সূর্যের আলো আপনার ত্বকে আঘাত করে, তখন আপনার শরীর আপনার রক্তে নাইট্রিক অক্সাইড নিঃসরণ করে। এই যৌগ রক্তচাপ কমিয়ে আনে এবং হার্টের স্বাস্থ্যের উন্নতি করে। সুস্থ রক্তচাপ বজায় রাখা আপনার কার্ডিয়াক রোগ এবং স্ট্রোকের ঝুঁকি কমাতে পারে। শিথিলতার অনুভূতি স্বাভাবিকভাবেই রক্তচাপকে কমিয়ে আনতে পারে, এটি আপনার রক্ত চাপকে কম রাখতে সাহায্য করে।

৭. ওজন কমাতে সাহায্য করে

সূর্যের আলোর আরেকটি বড় উপকারিতা হলো এটি আপনার ওজন কমাতে সাহায্য করে। সকাল ৮টা থেকে দুপুরের মধ্যে ৩০ মিনিটের জন্য বাইরে বের হওয়া ওজন কমানোর সাথে যুক্ত। সেখানে, অবশ্যই, এটির অন্যান্য কারণ হতে পারে, তবে মনে হয় ভোরবেলা সূর্যালোক এবং ওজন হ্রাসের মধ্যে একটি সংযোগ রয়েছে।

৮. ইমিউন সিস্টেমকে শক্তিশালী করে

ভিটামিন ডি আপনার ইমিউন সিস্টেমের জন্যও গুরুত্বপূর্ণ, এবং সূর্যালোকের ধারাবাহিক এক্সপোজারের সাথে আপনি এটিকে শক্তিশালী করতে সাহায্য করতে পারেন। একটি সুস্থ ইমিউন সিস্টেম অসুস্থতা, সংক্রমণ, কিছু ক্যান্সার এবং অস্ত্রোপচারের পরে মৃত্যুর ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।

৯. বিষণ্ণতার বিরুদ্ধে যুদ্ধ করে

এটা শুধু আপনার মাথায় নয়; এটির বৈজ্ঞানিক কারণও রয়েছে যে, সূর্যের আলো আপনার মেজাজকে উন্নত করে। রোদ আপনার শরীরের সেরোটোনিনের মাত্রা বাড়ায়, যা একটি রাসায়নিক উপাদান যা আপনার মেজাজকে উন্নত করে এবং আপনাকে শান্ত ও মনোযোগী হতে সাহায্য করে। প্রাকৃতিক আলোর বর্ধিত এক্সপোজার ঋতুগত সংবেদনশীল ব্যাধির লক্ষণগুলিকে সহজ করতে সাহায্য করতে পারে – মেজাজের একটি পরিবর্তন যা সাধারণত শরৎ এবং শীতের মাসগুলিতে ঘটে যখন দিনের আলো কম থাকে। এতে করে আপনি বিষণ্ণতা কাটিয়ে একটি সজীব ও সতেজ অনুভূতি লাভ করেন।

১০. আয়ু বৃদ্ধি করে

প্রায় ৩০,০০০ সুইডিশ মহিলার উপর পরিচালিত একটি গবেষণায় দেখা গেছে যে যারা সূর্যের মধ্যে বেশি সময় কাটিয়েছেন তারা কম সূর্যের এক্সপোজারে কাটানোদের তুলনায় ছয় মাস থেকে দুই বছর বেশি বাঁচেন। এই ক্ষেত্রে আরও গবেষণা করা দরকার, তবে এটি এমন কিছু যা বিজ্ঞানীরা অধ্যয়ন চালিয়ে যাচ্ছেন।

সূর্যের আলোর অনেকগুলো উপকারিতার মধ্যে আমরা ১০টি সম্পর্কে জানলা। সূর্য হতে পারে আপনার শরীরের সেরা বন্ধু। এটি শুধুমাত্র আপনার মেজাজ বাড়ায় না এবং বিষণ্নতা এবং SAD-এর জন্য চিকিত্সার একটি কার্যকর অংশ হতে পারে, কিন্তু এর রশ্মি আমাদের শারীরিক সুস্থতার জন্য বাস্তব উপকারী।

এক সপ্তাহ বা তার বেশি সময় ধরে মেঘলা অবস্থায় আটকে আছেন? একটি হালকা থেরাপি ল্যাম্প বিবেচনা করুন, যা যে কোনও ঘরে ইনস্টল করা যেতে পারে এবং সূর্যের জন্য একটি অস্থায়ী বিকল্প প্রদান করতে পারে। তবে অতিরিক্ত সূর্যের আলো গ্রহণের সময় যথাযথ সতর্কতা অবলম্বন করুন এবং আপনার ত্বকের ক্যান্সারের ঝুঁকি নেই তা নিশ্চিত করার জন্য নিয়মিত ত্বক পরীক্ষার জন্য আপনার ডাক্তারের কাছে যেতে ভুলবেন না।

Related Posts