Home » হিসাব বিজ্ঞানের প্রয়োজনীয়তা আলোচনা কর

হিসাব বিজ্ঞানের প্রয়োজনীয়তা আলোচনা কর

by Rezaul Karim
হিসাব বিজ্ঞানের প্রয়োজনীয়তা আলোচনা কর,

হিসাব বিজ্ঞানের প্রয়োজনীয়তা বা গুরুত্ব

আধুনিক প্রগতিশীল অর্থনৈতিক সমাজ ব্যবস্থায় হিসাব বিজ্ঞানের প্রয়োজনীয়তা বা গুরুত্ব অপরিসীম। ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে সুনিয়ন্ত্রিত হিসাব ব্যবস্থা ব্যতীত টিকে থাকা সম্ভবপর নয়। প্রকৃতপক্ষে, ছোট-বড়, ব্যবসায়ী-অব্যবসায়ী সরকারি-বেসরকারি সকল প্রতিষ্ঠানের জন্যই হিসাব সংরক্ষণ অপরিহার্য। হিসাব বিজ্ঞানের গুরুত্ব নিচে কতিপয় শিরোনামের মাধ্যমে আলোচনা করা হলো-

১. লেনদেনের স্থায়ী হিসাবরক্ষণ: দৈনন্দিন আর্থিক লেনদেন দীর্ঘদিন মনে রাখা সম্ভব নয়। তাই আর্থিক লেনদেনগুলো বিজ্ঞানসম্মত উপায়ে হিসাব বইতে সংরক্ষণ করা প্রয়োজন।

২. আর্থিক ফলাফল নিরূপণ: মালিক অথবা প্রতিষ্ঠান সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষকে সঠিক আর্থিক ফলাফল অর্থাৎ লাভ-লোকসান নিরূপণ করা হিসাববিজ্ঞানের অন্যতম গুরুত্ব।

৩. আর্থিক অবস্থা পরিমাপ: একটি নির্দিষ্ট সময়ে উদ্বৃত্তপত্র প্রস্তুতের মাধ্যমে কারবারের সঠিক আর্থিক অবস্থা তথা যাবতীয় সম্পত্তি ও দায়-দেনার পরিমাণ পরিমাপ করা যায়।

৪. সঠিকভাবে কর নির্ধারণ: হিসাববিজ্ঞানের মাধ্যমে কোনো প্রতিষ্ঠান কর্তৃক সরকারকে মোট কত টাকা কর প্রদান করতে হবে তা জানা যায়। সরকার সঠিক পরিমাণ কর পেয়ে উপকৃত হয়।

হিসাব বিজ্ঞানের উদ্দেশ্য গুলো আলোচনা কর

৫. ঋণগ্রহণ: ঋণদাতা কারবারের আর্থিক প্রতিবেদন যাচাইয়ের মাধ্যমে ঋণ যোগ্যতা বিচার করে। ফলে ঋণ গ্রহণে সুবিধা পাওয়া যায়।

৬. ব্যয় নিয়ন্ত্রণ: বাজেটীয় নিয়ন্ত্রণ ও মান ব্যয় হিসাবের মাধ্যমে প্রতিষ্ঠানের ব্যয় নিয়ন্ত্রণ করতে হিসাববিজ্ঞান সাহায্য করে থাকে।

৭. সঠিক পরিচালনা ও ব্যবস্থাপনা: সঠিক পরিচালনা ও ব্যবস্থাপনার জন্য হিসাববিজ্ঞানের গুরুত্ব অপরিসীম। হিসাববিজ্ঞান হতে বিভিন্ন তথ্যাদি যেমন- উৎপাদন, বণ্টন, মোট ক্রয়, মোট বিক্রয়, বিভিন্ন খাতে ব্যয় ইত্যাদি তথ্যাদি পরিচালক এবং ব্যবস্থাপকের নিকট দ্রুত সিদ্ধান্ত গ্রহণে সহায়ক হয়।

৮. তুলনামূলক বিশ্লেষণ: সঠিকভাবে হিসাবরক্ষণ করা হলে এক বৎসরের আয়-ব্যয়ের সাথে অন্য বৎসরের আয়-ব্যয়ের তুলনামূলক বিশ্লেষণ করে ব্যবসায়ের উন্নতি ও অবনতি বুঝা যায়।

৯. দ্রব্যমূল্য নির্ধারণ: দ্রব্যমূল্য নির্ধারণ হিসাববিজ্ঞানের গুরুত্বগুলোর মধ্যে অন্যতম। সঠিক দ্রব্যমূল্য নির্ধারণের জন্য আর্থিক লেনদেনের যথাযথ হিসাব রাখা প্রয়োজন।

১০. প্রামাণ্য দলিল: ব্যবসা প্রতিষ্ঠানে প্রণীত হিসাব সংশ্লিষ্ট পক্ষ যথা- মালিক, শেয়ারহোল্ডার, কর কর্তৃপক্ষ বা আদালত এবং অন্যান্য প্রাসঙ্গিক ক্ষেত্রে প্রামাণ্য দলিল হিসেবে কাজ করে।

১১. লাভজনক বিনিয়োগ নির্ধারণ: হিসাববিজ্ঞানের মাধ্যমে মালিক ও বিনিয়োগকারীগণ একদিকে যেরূপ উদ্বৃত্তপত্রের বিভিন্ন তথ্যাবলি পরীক্ষা করে উক্ত প্রতিষ্ঠানের অর্থনৈতিক সচ্ছলতা যাচাই করে, অপরদিকে তদ্রূপভাবে লাভ-লোকসান হিসাবের মাধ্যমে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বর্তমান কর্মদক্ষতা এবং তার ভবিষ্যত উন্নয়নের সম্ভাবনা নিরূপণ করে থাকে।

১২. জালিয়াতি রোধ: সঠিকভাবে হিসাবরক্ষণ করলে প্রতিষ্ঠানের ভুল-ত্রুটি ও জালিয়াতি রোধ করা যায়।

১৩. নগদ তহবিল: নগদান হিসাব সংরক্ষণের ফলে প্রতিষ্ঠানের নগদ তহবিলের পরিমাণ অতি সহজে জানা যায়।

১৪. ভবিষ্যত পরিকল্পনা প্রণয়ন: হিসাববিজ্ঞানের উপর ভিত্তি করে ভবিষ্যত কার্যক্রম এবং সঠিক পরিকল্পনা প্রণয়ন ও পরিচালনা সংক্রান্ত নীতি নির্ধারণ করা যায়।

পরিশেষে বলা যায়, হিসাব বিজ্ঞানের মাধ্যমে প্রতিষ্ঠানের লাভ-লোকসান নির্ণয়, আর্থিক অবস্থা নিরূপণসহ পরিচালনা ও নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

Related Posts